বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ড্র হলে কারা চ্যাম্পিয়ন হবে?জানিয়ে দিল ICC!

বুধবার ইংল্যান্ডের দ্য ওভালে শুরু হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। ফাইনালে মুখোমুখি হবে ক্রিকেট পরাশক্তি দুই দেশ ভারত-অস্ট্রেলিয়া। টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের আসরের ফাইনালেও খেলেছিল ভারত। সেবার নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে শিরোপা হাতছাড়া করে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারত। এবারও শিরোপার লড়াইয়ে ভারত। দলকে এবার নেতৃত্ব দেবেন তারকা ওপেনার রোহিত শর্মা।প্রশ্ন উঠেছে ফাইনাল ম্যাচটি যদি বৃষ্টিতে পরিত্যক্ত বা ড্র হয় তাহলে শিরোপা জিতবে কে?

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের গত বছরের ফাইনাল ম্যাচে ভারতীয় দল পরাজিত হয়েছিল নিউজিল্যান্ডের কাছে তবে এই বছরে পুনরায় ভারত উঠেছে বিশ্ব স্টেট চ্যাম্পিয়নশিপের ফাইনালে, এবার যদি ম্যাচটি ড্র হয় তাহলে কে জিতবে ভারত না অস্ট্রেলিয়া। অথবা যদি বৃষ্টিতে পুরো ম্যাচ ভেস্তে যায় সে ক্ষেত্রেই বা কি হবে। এক্ষেত্রে আপনাদের জানিয়ে রাখি যে ফাইনালের সময় বৃষ্টি হলে আম্পায়াররা পরের দিন ম্যাচ করার সময় পাবেন। রিজার্ভ ডে ব্যবহার হবে। শুধুমাত্র হারানো সময়কে মেক আপ দেওয়ার জন্য। রিজার্ভ ডেতে একটি নির্দিষ্ট ওভার খেলা হবে।

```

ফাইনালের আগে পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে অস্ট্রেলিয়া। ভারত দ্বিতীয় স্থানে। আইসিসির নিয়ম অনুযায়ী ফাইনাল ড্র হলে দুই দলকেই যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে।ফাইনালের মাঝে যদি বৃষ্টি বাধা হয় তার জন্য ষষ্ঠ দিন রাখা রয়েছে। গত বারও এই নিয়ম ছিল। এক দিনের বৃষ্টির জন্য খেলা না হওয়ায় ষষ্ঠ দিনে খেলা হয়েছিল।এবারও সেই নিয়ম। বৃষ্টিতে পুরো ম্যাচ ভেস্তে গেলে দুই দল যুগ্মচ্যাম্পিয়ন হবে।

সব মিলিয়ে বিগত ১০ বছর ধরে ভারতীয় দল কোন আইসিসি টুর্নামেন্টে জয় লাভ করতে পারেনি বারংবার তারা সেমিফাইনাল থেকে ছিটকে গেছে যদিও বিশ্ব টেষ্ট চ্যাম্পিয়নশিপে লাগাতার দ্বিতীয়বার ফাইনাল ম্যাচ খেলছে ভারত তবে এখনো চ্যাম্পিয়নশিপ আসেনি। তাই এই বছরে রোহিত শর্মা কোম্পানি পুরোপুরি চেষ্টা করবে যাতে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ভারত জয় লাভ করতে পারে।

```

ভারতের সবথেকে বড় সমস্যা হলো বুমরা ভারতীয় দলে নেই, তার অনুপস্থিতি প্রত্যেকটি বড় টুর্নামেন্টের সেমিফাইনাল ম্যাচগুলিতে ভারতীয় দল যথেষ্ট টের পাচ্ছে, বাকি বোলাররা সেই লেভেলের পারফরম্যান্স করতে সক্ষম হচ্ছে না যার ফলে ভারত সেমিফাইনাল এর মত ম্যাচে হেরে যাচ্ছে।